আলোচিত সংবাদ

ভারতে ইলিশ রপ্তানির সময় বাড়ল

ভারতে ইলিশ রপ্তানির সময়সীমা আগামি ৫ নভেম্বর পর্যন্ত বৃদ্ধি করেছে বাণিজ্য মন্ত্রণালয়। কেননা দীর্ঘ ২২ দিন ইলিশ শিকার, পরিবহন ও বিক্রি বন্ধ থাকায় ভারতে অনুমোদনকৃত ইলিশ রপ্তানি করা যায়নি।

মঙ্গলবার (২৬ অক্টোবর) রাতে বাণিজ্য মন্ত্রণালয় এক চিঠিতে ইলিশ রপ্তানির সময়ীমা বৃদ্ধি করে এ নির্দেশনা দেয়।বাণিজ্য মন্ত্রণালয়ের রপ্তানি-২ শাখার উপসচিব তানিয়া ইসলাম স্বাক্ষরিত নির্দেশনায় বলা হয়েছে, দুর্গাপূজা উপলক্ষে ভারতে ৪০ মেট্রিক টন করে সর্বমোট ১১৫টি প্রতিষ্ঠানকে ইলিশ রপ্তানির অনুমতি দেওয়া হয়েছিল।

কিন্তু মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় ৪ হতে ২৫ অক্টোবর পর্যন্ত সারাদেশে ইলিশ মাছ আহরণ, পরিবহন, মজুদ, বাজারজাতকরণ, ক্রয়-বিক্রয় ও বিনিময় নিষিদ্ধ করায় নির্ধারিত সময়ের মধ্যে উক্ত প্রতিষ্ঠানগুলো ইলিশ মাছ রপ্তানি কার্যক্রম সম্পন্ন করতে পারেনি। তাই ইলিশ রপ্তানির সময়সীমা আগামী ৫ নভেম্বর ২০২১ পর্যন্ত বাড়ানো হয়েছে।

ইলিশ রপ্তানির শর্তে বলা হয়েছে, রপ্তানি নীতি ২০১৮-২০২১ এর বিধি-বিধান অনুসরণ করতে হবে। শুল্ক কর্তৃপক্ষ দ্বারা রপ্তানিকৃত পণ্যের কায়িক পরীক্ষা করাতে হবে। প্রতিটি কনসাইনমেন্ট শেষে রপ্তানি সংক্রান্ত কাগজপত্র রপ্তানি-২ অধিশাখায় দাখিল করতে হবে। অনুমোদিত পরিমাণের চেয়ে বেশি ইলিশ পাঠানো যাবে না। তবে সরকার মৎস্য আহরণ ও পরিবহণের ক্ষেত্রে কোনরূপ বিধি-নিষেধ আরোপ করলে তা কার্যকর হওয়ার সঙ্গে সঙ্গে এ অনুমতির মেয়াদ সমাপ্ত হবে। এ অনুমতি কোনোভাবেই হস্তান্তরযোগ্য নয়, অনুমোদিত রপ্তানিকারক ব্যতীত সাব কন্ট্রাক্ট এ ইলিশ রপ্তানি করা যাবে না।

Related Articles

Back to top button
error: Alert: Content is protected !!