আলোচিত সংবাদ

একটা আপেলের দাম দেড় হাজার টাকা!

লাল কিংবা সবুজ রংয়ের আপেল নিশ্চয়ই অনেক খেয়েছেন। কিন্তু আপেল যে কালো রংয়ের হয় তা জানেন কী? কালো এই আপেলের দামও নেহায়েত কম নয়। এক একটা আপেলের জন্য আপনাকে গুনতে হবে এক থেকে দেড় হাজার টাকা।

কিন্তু কেন এতো দাম এই আপেলের। কালো এই আপেল উৎপন্ন হয় দক্ষিণ আমেরিকার আরকানসাসে।আর আপেলের এই অদ্ভূত রংয়ের জন্য আরকানসাসেস জলবায়ুকেই দায়ি করছেন বিশেষজ্ঞরা।

কারণ ভৌগলিক অবস্থানের কারণে ওই অঞ্চলে দিনের বেলা প্রচুর পরিমাণে অতি বেগুনি রশ্মি পড়ে। আর রাত হলেই তাপমাত্রা ভাবে কমে যায়। আপেলের ত্বকে এর ব্যাপক প্রভাব পড়ে। ত্বক ক্রমশ কালো হয়ে ওঠে।

এই কালো ত্বকই ভেতরের অংশকে অতি বেগুনি রশ্মির হাত থেকে রক্ষা করে বলে বিশেষজ্ঞরা জানিয়েছেন।তবে বাইরে কালো হলেও এই আপেলের ভেতরের অংশের রঙের কোনো পরিবর্তন হয় না। ভেতরের অংশ অন্যান্য আপেলের মতোই সুস্বাদু।

আরকানসাস ছাড়াও তিব্বতেও এ রকম কালো আপেল পাওয়া যায়। কালো আপেল দুর্লভ। বাজার চলতি আপেলের মতো এই প্রজাতির আপেলের ফলন তুলনামূলক কম। পাঁচ থেকে ছয় বছর লাগে এই আপেল ফলতে। এই কারণেই এই আপেলের এতো দাম।

তবে দাম বেশি হলেও এই আপেলের পুষ্টিগুণ কিন্তু অন্যান্য আপেলের চেয়ে কিছুটা কমই। একটি বাজার চলতি আপেলের মধ্যে চার গ্রাম ফাইবার এবং এপিক্যাটেচিন নামে একটি উপাদান থাকে যা রক্তচাপ নিয়ন্ত্রণে সাহায্য করে। কালো আপেলের মধ্যে এই উপাদান থাকে না বললেই চলে।

Related Articles

Back to top button
error: Alert: Content is protected !!