আলোচিত সংবাদ

ওমিক্রন নিয়ে যা বললেন বিশ্ব স্বাস্থ্য সংস্থা

সম্প্রতি করোনাভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট শনাক্ত হয়েছে ‘ওমিক্রন’। বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, ওমিক্রণ দ্রুত সংক্রামিত হলে ডেল্টা ভ্যারিয়েন্টের তুলনায় দুর্বল।

বৃহস্পতিবার (৯ ডিসেম্বর) আল-জাজিরা এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা আরও জানায়, ওমিক্রন ভ্যারিয়েন্টটি দ্রুত সংক্রামিত হলেও এটি ভ্যাকসিন নেওয়া লোকদের সংক্রমিত করতে পারে কিন্তু এই সংক্রমনের প্রভাব মৃদু।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান টেড্রোর্স আধানম গেব্রেয়েসাস সাংবাদিকদের বলেন, দক্ষিণ আফ্রিকা থেকে শনাক্ত করোনাভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট ওমক্রিনের ডেটায় দেখা যায় পুনরায় সংক্রমনের ঝুঁকির ইঙ্গিত করে। তবে এমন কিছু তথ্য প্রমাণ রয়েছে যাতে দেখা যায় ওমিক্রন ডেল্টার চেয়ে দুর্বল রোগ সৃষ্টি করতে পারে।

তিনি বলেন, চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণের আগে আরো তথ্য প্রমাণ প্রয়াজন। সব দেশগুলোতে তাদের নজরদারি বাড়ানোর আহবান জানান। এতে ওমিক্রন কিভাবে আচরণ করে এবং এর একটি পরিস্কার চিত্র পাওয়া যাবে।

উল্লেখ্য, গত ২৪ নভেম্বর দক্ষিণ আফ্রিকায় প্রথমবারের মতো ওমিক্রনে আক্রান্ত রোগী শনাক্ত হয়। এরপরই তা বিশ্বের বিভিন্ন দেশে ছড়িয়ে পড়তে শুরু করে।

Related Articles

Back to top button
error: Alert: Content is protected !!