আলোচিত সংবাদ

দুইটি মুরগি এবং লোহার শিকল দিয়ে দারুন কায়দায় যুবকের মাছ ধরার কৌশল হয়েছে ব্যাপক জনপ্রিয়, ভাইরাল সেই ভিডিও

মাংসের জন্য চাষ করা মুরগিগুলিকে ব্রোকার বলা হয়। মুরগি স্বাভাবিকভাবে ছয় বা আরও বেশি বছর বাঁচে। তবে ব্রোলার জাতগুলি সাধারণত ছয় সপ্তাহেরও কম সময় নেয়।

বাংলাদেশের গ্রাম এলাকায় প্রায় প্রতিটি পরিবার দেশী মুরগি পালন করে থাকে। এদের উৎপাদন ক্ষমতা বিদেশী মুরগির চেয়ে কম। উৎপাদন ব্যয়ও অতি নগণ্য। এটি অধিক রোগ প্রতিরোধ ক্ষমতা সম্পন্ন। এদের মাংসর মূল্য বিদেশী মুরগীর তুলনায় খুবই বেশি। দেশী মুরগির মৃ’ত্যুহার বাচ্চা বয়সে অধিক এবং অপুষ্টিজনিত কারণে উৎপাদন আশানুরূপ নয়।

এনসাইক্লোপিডিয়া ব্রিটানিকার মতে বন্য মুরগিকে পোষ মানিয়ে গৃহপালিত করার কাজটা প্রথম হয়েছিলো ভারতীয় উপমহাদেশে। তবে শুরুতে তা করা হয়েছিলো খাদ্যের জন্য না, বরং মোরগ লড়াই এর জন্য। ভারতীয় উপমহাদেশ থেকে মুরগিপালন ছড়িয়ে পড়ে পশ্চিম এশিয়ার পারস্য রাজ্য লিডিয়াতে।

খ্রিস্টপূর্ব ৫ম শতকে গ্রিসে সেখান থেকে মুরগি আমদানি করা হয়। লোহার শিকল দিয়ে দারুন কায়দায় দুইটি মুরগি দিয়ে টোপ বানিয়ে ,ঢোবা থেকে অনেক বড় মাগুর মাছ ধরল যুবক তুমুল ভাইরাল সেই ভিডিও! এবং দুইটি মুরগি এবং লোহার শিকল দিয়ে দারুন কায়দায় যুবকের মাছ ধরার কৌশল হয়েছে ব্যাপক জনপ্রিয় ।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন

Related Articles

Back to top button
error: Alert: Content is protected !!