আলোচিত সংবাদ

‘২০২২ সালের ১৬ ডিসেম্বর চালু হবে মেট্রোরেল’

২০২২ সালের ডিসেম্বর মাসের ১৬ তারিখ জন সাধারণের জন্য মেট্রোরেল উন্মুক্ত করে দেওয়া হবে। এটা উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত চলবে বলে জানিয়েছেন ঢাকা ম্যাস ট্র্যানজিট কোম্পানি লিমিটেডের ব্যাবস্থাপনা পরিচালক এম এ এন সিদ্দিকী।

রোববার (১২ ডিসেম্বর) উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত মেট্রোরেলের ট্রায়াল শেষে উপস্থিত সাংবাদিকদের তিনি এসব কথা বলেন।রোববার সকাল ৯ টা ৪০ মিননিটের দিকে পরীক্ষামূলকভাবে যাত্রীবিহীন উত্তরা থেকে আগারগাঁওয়ের উদ্দেশ্যে ছেড়ে যায় মেট্রোরেল। এর আগে রেললাইন, বৈদ্যুতিক সঞ্চালন লাইন ও স্টেশনের যাবতীয় প্রস্তুতি শেষ করা হয়।

প্রকল্পের অগ্রগতি সংক্রান্ত প্রতিবেদন অনুসারে, গত নভেম্বর পর্যন্ত প্রকল্পের কাজের সার্বিক অগ্রগতি হয়েছে ৭২ শতাংশ। উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত পূর্বের কাজের অগ্রগতি ৮৯ দশমিক ৬১ শতাংশ। ২০২৪ সালে পুরো প্রকল্পের কাজ শেষ হবে।

ডিএমটিসিএল সূত্রে জানা গেছে, গত ২৯ আগস্ট প্রথমবারের মতো ছয়টি বগি নিয়ে দিয়াবাড়ি ডিপো থেকে মিরপুর-১২ নম্বর স্টেশন পর্যন্ত পরীক্ষামূলক চলে মেট্রোরেল। এরপর থেকে নিয়মিতই পরীক্ষামূলক যাত্রা চলছে। এবার বিজয়ের মাস ডিসেম্বরে উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত মেট্রোরেল পরীক্ষামূলক চালানো শুরু হলো।

পরীক্ষামূলক এ চলাচলে যাত্রী পরিবহন করা হবে না। তবে আনুষ্ঠানিকভাবে উদ্বোধনের পর একটি ট্রেনে বসে এবং দাঁড়িয়ে মিলিয়ে সর্বোচ্চ দুই হাজার ৩০৮ জন যাত্রী চড়তে পারবেন। এ মেট্রোরেল পুরোপুরি বিদ্যুৎচালিত। সংকেত, যোগাযোগসহ ১৭-১৮টি ব্যবস্থা ট্রেন চলার ক্ষেত্রে কাজ করে।

Related Articles

Back to top button
error: Alert: Content is protected !!