আলোচিত সংবাদ

বিশ্বের ১০০ শহরের মধ্যে বায়ুদূষণে শীর্ষে ঢাকা

দিনে দিনে রাজধানীতে বায়ুদূষণের মাত্রা বাড়ছে। রোববার (১২ ডিসেম্বর) বিশ্বের ১০০টি শহরের মধ্যে বায়ুদূষণে শীর্ষে ছিল ঢাকা। রোববার এয়ার ভিজ্যুয়াল সংস্থার প্রতিবেদনে এ তথ্য তুলে ধরা হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, বাংলাদেশের রাজধানী ঢাকায় রোববার দিনে ও রাতে বায়ু ছিল অস্বাস্থ্যকর। বায়ুদূষণের দ্বিতীয় স্থানে পাকিস্তানের লাহোর, তৃতীয় ভারতের কলকাতা ও চতুর্থ দিল্লি।

শীতের মৌসুমে রাজধানীতে বায়ুদূষণের মাত্রা খুবই অস্বাস্থ্যকর থাকলেও উত্তরাঞ্চল রংপুরে বেশিরভাগ জেলায় তাপমাত্রা শৈত্যপ্রবাহের কাছাকাছি চলে এসেছে। রোববার তেঁতুলিয়ায় এ বছরের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় ৯ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাসে বলা হয়েছে, আগামী মঙ্গলবারের মধ্যে উত্তরাঞ্চলের বেশিরভাগ এলাকায় শৈত্যপ্রবাহের তাপমাত্রা চলে আসতে পারে। সারাদেশে রাতের তাপমাত্রা কমতে পারে এক থেকে দুই ডিগ্রি। ২০ ডিসেম্বর পর্যন্ত এ ধরনের আবহাওয়া বিরাজ করতে পারে।

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ ওমর ফারুক বলেন, উপমহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ যখন বাংলাদেশের ওপর দিয়ে প্রবাহিত হয়, তখন দেশে শীতের তীব্রতা বাড়ে। এটি এখন ভারতের পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের উত্তরাঞ্চলের ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। ডিসেম্বরের বাকি সময়জুড়ে শীত ক্রমেই বাড়তে থাকবে।

Related Articles

Back to top button
error: Alert: Content is protected !!