আলোচিত সংবাদ

বাতজ্বর থেকেও হতে পারে হৃদরোগ, জেনে নিন লক্ষণ

রিউম্যাটিক ফিভার বা বাতজ্বর একটি প্রদাহজনিত রোগ। যদিও অনেকেই বাতজ্বর ও বাতকে মিলিয়ে ফেলেন। বাত হলো জয়েন্ট বা গিরার সমস্যা। এক্ষেত্রে জয়েন্টে ফুলে যায় ও ব্যথা হয়।আর বাতজ্বর হলো রিউমেটিক ফিবার। এখানে জয়েন্টের চেয়ে হার্ট বেশি যুক্ত হয়। এটি স্ট্রেপটোকক্কাস ব্যাকটেরিয়ার কারণে ঘটে।

সাধারণত ৫-১৫ বছর বয়সীদের মধ্যে রোগটি বেশি দেখা যায়।বাত রোগের কিছু লক্ষণের সঙ্গে এর মিল আছে বলে নাম বাতজ্বর। বাতজ্বরজনিত হৃদরোগ বেশ জটিল একটি রোগ। এক্ষেত্রে রোগ প্রতিরোধ ক্ষমতার অতিসংবেদনশীলতার কারণে গলা ব্যথা হতে পারে।

এ বিষয়ে এ বিষয়ে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের কার্ডিওলজি ডিপার্টমেন্টের অধ্যাপক ও ক্লিনিক্যাল কার্ডিওলজি ডিভিশনের প্রধান ডা. হারিসুল হক বলেন, ‘অনেক সময় টনসিলে প্রদাহ বেড়ে যায়। আবার রোগী দাঁত উঠালেও গলায় সংক্রমণ হতে পারে।’‘এর কয়েকদিন পর আবার হার্টের ভাল্ভের মধ্যে প্রদাহ দেখা দেয়।

শুধু হার্টের ভাল্ভে নয়, শরীরের অন্যান্য জায়গায়, জয়েন্ট, মস্তিষ্কে সমস্যা হয়। এসব মিলিয়ে যেই রোগটি, এটি হলো বাত জ্বর বা রিউমেটিক ফিবার। তবে এটি রিউমাটয়েড আর্থ্রাইটিস থেকে আলাদা।’এ চিকিৎসক আরও বলেন, ‘বাতজ্বরে হৃদযন্ত্র আক্রান্ত হওয়ার পরও বেশিরভাগ রোগী চিকিৎসার পর সম্পূর্ণ সুস্থ হয়ে যায়। তবে স্বল্পসংখ্যক রোগীর হৃদযন্ত্রের ভাল্ভের স্থায়ী ক্ষতি হতে পারে।’

Related Articles

Back to top button
error: Alert: Content is protected !!