আলোচিত সংবাদ

প্রস্রাবে সেদ্ধ করা ডিম খাচ্ছেন চীনারা- ভিডিও

পুষ্টি গুণের কারণে অনেকেই সেদ্ধ ডিম পছন্দ করেন। সাধারণত গরম পানিতে সেদ্ধ করা হয় ডিম। কিন্তু চীনে পানিতে নয়, প্রস্রাবে সেদ্ধ করা হয় ডিম।

অবিশ্বাস্য মনে হলেও চীনের অন্যতম জনপ্রিয় খাবার এটি। বিশেষ করে বসন্তকালে প্রস্রাবে সেদ্ধ ডিমের চাহিদা বিপুলভাবে বেড়ে যায়।বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, প্রস্রাবে সেদ্ধ করা ডিমের এই প্রণালীকে চীনে বলা হয় ‘ভার্জিন বয় এগ’। ডিম সেদ্ধ করতে অবিবাহিত পুরুষদের প্রস্রাব ব্যবহার করা হয় বলে এর নাম ‘ভার্জিন বয় এগ’।

দেশটির ঝেজিয়াং প্রদেশের ডংইয়াং শহরে মেলে এমন ডিম।ওই শহরের মানুষের কাছে প্রস্রাবে সেদ্ধ ডিম অত্যন্ত প্রিয়। এর সঙ্গে ওই প্রদেশের বিশেষ সাংস্কৃতিক যোগও রয়েছে। স্থানীয় ভাষায় এই খাবারকে ‘তোংজি ডেন’ বলে। আবার ‘বয় এগ’ নামেও পরিচিত এই খাবার। বসন্তকালে এই ‘ভার্জিন বয় এগ’-এর বিপুল চাহিদা থাকে ঝেজিয়াং প্রদেশে। তাই বসন্তকালে স্কুল শিক্ষার্থীদের প্রস্রাব সংগ্রহ করা শুরু হয়।

সেই প্রস্রাবে ডুবিয়ে রাখা হয় ডিম। নিউইয়র্ক টাইমসের প্রতিবেদন অনুযায়ী, প্রথমে ডিম প্রস্রাবে সেদ্ধ করা হয়। তারপর খোসা ছাড়িয়ে ফের প্রস্রাবে ফোটানো হয়, যাতে ডিম থেকে প্রস্রাবের গন্ধ আসে। স্থানীয়দের দাবি, এ ধরনের ডিমের চাহিদা বেশি হওয়ার কারণ হলো, এই খাবার খেলে নাকি শরীরে রক্ত সঞ্চালন ভালো হয় এবং দেহের শক্তি বৃদ্ধি পায়। শুধু তাই নয়, এই ডিম খেলে নাকি জ্বর ও সর্দি ধারেকাছেই ঘেঁষে না।

Somoy News

Related Articles

Back to top button
error: Alert: Content is protected !!