আলোচিত সংবাদ

মিনিকেট-নাজিরশাইল নামে কোনো ধান নেই: খাদ্যমন্ত্রী

অন্য জাতের ধানের চাল মিনিকেট আর নাজিরশাইল বলে চালাচ্ছে। এই নামের কোনো ধান নেই বলে মন্তব্য করেছেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার। সঠিক পুষ্টি পেতে সবাইকে সাদা স্বচ্ছ চালের পরিবর্তে লাল চাল খাওয়ার আহ্বান জানিয়েছেন।

সোমবার (২০ ডিসেম্বর) দুপুরে সচিবালয়ে ইন্টারন্যাশনাল নিউট্রিশন অলিম্পিয়াড উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

খাদ্যমন্ত্রী বলেন, ‘অর্জিনালি মিনিকেট ধান নেই। যে সরু চাল খাওয়া হচ্ছে, সেটা হল জিরাসাইল, শম্পা কাটারি, এ দুই ধানটাই বেশি। এমনকি নাজিরশাইল বলেও কোনো ধান নেই। ব্র্যান্ড তারা মিনিকেট বলে চালাচ্ছে। ২৮-কেও মিনিকেট বলে চালায়, ২৯-কেও মিনিকেট বলে চালায়, আর আমরাও (জনগণ) মিনিকেটই খুঁজি।’

সংবাদ সম্মেলনে খাদ্য মন্ত্রণালয়ের সচিব মোছাম্মৎ নাজমানারা খানুম বলেন, বাজারে মিনিকেট বলে যে চাল বিক্রি হচ্ছে তা কিন্তু মিনিকেট ধান নয়। ২৯, ২৮ জাতের ধানকে মিনিকেট বলা হচ্ছে। এ বিষয়ে একটি গবেষণা করা হয়েছে। গবেষণার ফলাফল আমরা বিভিন্ন জায়গায় জানিয়েছি। কৃষি মন্ত্রণালয়কেও চিঠি দিয়েছি।

গবেষণায় কি পেলেন জানতে চাইলে সচিব নাজমানারা খানুম বলেন, ‘ওখানে আমরা এটাই পেলাম, ধান যেটাই উৎপাদন করা হোক না কেন নাম মিনিকেট! এটা তাদের ব্র্যান্ড নাম। আমরা এখন চেষ্টা করবো যে ব্র্যান্ডিং আপনি যে নামেই করেন না কেন আপনাকে মূল ধানের সোর্স লিখে বিক্রি করতে হবে। আমরা সে কাজটাই করছি।

Related Articles

Back to top button
error: Alert: Content is protected !!