আলোচিত সংবাদ

ফুটপাত থেকে উঠে এসে রাজনীতি করে কোটিপতি: নুর

শুক্রবার (২৪ ডিসেম্বর) দুপুরে জাতীয় প্রেস ক্লাবের সামনে প্রবাসীদের বিমানবন্দরে হয়রানি ও বিমানের টিকিট মূল্য অস্বাভাবিকভাবে বৃদ্ধির প্রতিবাদে বাংলাদেশ যুব অধিকার পরিষদ আয়োজিত মানববন্ধনে বক্তৃতা দেন গণঅধিকার পরিষদের সদস্য সচিব ও ডাকসুর সাবেক ভিপি নুরুল হক নুর।

ভিপি নুরুল হক নুর বলেছেন, রাস্তার চাঁদাবাজ ফুটপাত থেকে উঠে এসে এদেশে রাজনীতি করছে। তারা ঢাকা শহরে থেকে গ্রামাঞ্চলে কোটি টাকার বাড়িঘর বানাচ্ছে।শুক্রবার (২৪ ডিসেম্বর) দুপুরে জাতীয় প্রেস ক্লাবের সামনে বাংলাদেশ যুব অধিকার পরিষদ আয়োজিত প্রবাসীদের বিমানবন্দরে হয়রানি ও বিমানের টিকিট মূল্য অস্বাভাবিকভাবে বৃদ্ধির প্রতিবাদে মানববন্ধনে তিনি এ কথা বলেন।

নুর বলেন, লুটেরা আর দুর্বৃত্তের হাতে এদেশের ক্ষমতা বারবার ঘুরপাক খেয়েছে, রাজনীতির নামে অপরাজনীতির দুর্বৃত্তায়ন হয়েছে। রাস্তা থেকে উঠে এসে রাজনীতি করে অনেকে কোটিপতি হয়েছে।তিনি বলেন, আজ নৈরাজ্যের মধ্য দিয়েই স্বাধীনতা ও বিজয়ের সুবর্ণজয়ন্তী উদযাপন হচ্ছে। আপনারা কি এমন পাঁচটি বছরের কথা বলতে পারবেন, যে সময়ে দেশের নাগরিকরা সম্মান নিয়ে বেঁচে থাকতে পেরেছে, নাগরিক অধিকার ভোগ করতে পেরেছে?

তিনি আরও বলেন, সরকারি হাসপাতালগুলোতে সেবা পেতে মানুষকে পথে পথে ভোগান্তির শিকার হতে হয়। এর কোনো পরিবর্তন ঘটছে? দীর্ঘদিন ধরে আমরা একই চিত্র দেখে আসছি। তাই আজ আমাদের কথা বলতে হবে, প্রতিবাদ করতে হবে। যে যেখানে আছেন সেখানে থেকেই অন্যায়ের প্রতিবাদ করতে হবে। অন্যথায় প্রতিরোধ সম্ভব হবে না।

ডাকসুর সাবেক এ ভিপি বলেন, কক্সবাজারের মত ট্যুরিস্ট এলাকায় স্বামীর সামনে থেকে স্ত্রীকে তুলে নিয়ে ধর্ষণ করেছে ছাত্রলীগ নেতাকর্মীরা। ঠাকুরগাঁয়ের একটা ছেলেকে পরশু দিন হত্যা করেছে ছাত্রলীগ। লজ্জার বিষয় হলো, সেই হত্যার প্রতিবাদ করতে গেলে পুলিশ প্রতিবাদকারীদের বাধা দিয়েছে। এটি শুধু বিরোধী দলের ওপর হচ্ছে ব্যাপারটা এমন নয়। এখন সবার ওপরে এমন নৈরাজ্য চালানো হচ্ছে। এ নৈরাজ্য থেকে সহজ কোনো পরিত্রাণ নাই।

নূর বলেন, রাজপথে রক্ত দেওয়া ছাড়া, রক্তক্ষয়ী সংঘর্ষ ছাড়া কোন শান্তিপূর্ণ পরিত্রাণ পাওয়া যাবে না। এরা সব পথ বন্ধ করে জোর করে ক্ষমতায় আছে। কাজেই আমরা যদি জনগণের অধিকার প্রতিষ্ঠা করতে চাই, আমাদের রাজপথে রক্ত দেওয়া ছাড়া বিকল্প নাই।তিনি বলেন, সুশাসন ছাড়া নৈরাজ্য বন্ধ হবে না। সুশাসন থাকবে কি করে! গণতন্ত্র না থাকলে সুশাসন থাকার কথা নয়। গণতন্ত্র ফিরিয়ে আনতে হবে। সরকার পরিবর্তনে তত্ত্বাবধায়ক সরকারের নিয়ম ফিরিয়ে আনতে হবে।

নুরুল হক নুর বলেন, জনগণের ভোটের মাধ্যমে সরকার পরিবর্তনের যে বিধি-ব্যবস্থা ছিলো, সেই তত্তাবধায়ক সরকার ব্যবস্থা ফেরাতে হবে। দলীয় সরকারের অধীনে নির্বাচন সম্ভব নয়। এরা যতদিন থাকবে ততদিন ছাত্র-শিক্ষক-প্রবাসী কেউ রেহাই পাবে না।বিমানবন্দরের অব্যবস্থাপনা বন্ধ এবং বিমানে টিকিটের মূল্য বিবেচনা করার জন্য এক সপ্তাহ সময় বেঁধে দিয়েছেন গণঅধিকার পরিষদ। অন্যথায় প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় ঘেরাও করা হবে বলে হুঁশিয়ারি উচ্চারণ করেন নুর।মানববন্ধনে যুব অধিকার পরিষদ নেতারা উপস্থিত ছিলে

Related Articles

Back to top button
error: Alert: Content is protected !!