আলোচিত সংবাদ

কোক এর খালি বোতল দিয়ে বানিয়ে ফেলুন দারুন সুন্দর ফুলের টপ, রইল ফুল প্রসেসিং ভিডিও স্টেপ বাই স্টেপ!

আমরা মেয়েরা ঘর সাজাতে খুব পছন্দ করি। ঘর সাজাতে আমাদের যে সকল জিনিস প্রয়োজন হয় আমরা সে সকল জিনিস সম্পর্কে জানতে খুবই আগ্রহ নিয়ে থাকি। ঘর সাজাতে যেসব জিনিস পত্র প্রয়োজন হয় সেগুলো আমরা বিভিন্ন দোকান থেকে অথবা নিজে তৈরি করে নেই।

তবে বেশিরভাগ ক্ষেত্রে আমরা দোকান থেকে কিনে ঘর সাজিয়ে থাকি। কিন্তু এই ঘর সাজানোর টুকিটাকি জিনিস যদি আমরা বাড়িতে তৈরি করি তাহলে আমাদের অনেক ধরনের সুবিধা হয় প্রথমত আমাদের অর্থ কম অপচয় হয়, দ্বিতীয়ত আমাদের সৃজনশীলতা বৃদ্ধি পায়, তৃতীয়ত এবং প্রধানতম হচ্ছে আমরা রিসাইকেল করতে পারি।

রিসাইকেল হচ্ছে আমরা কোন একটি জিনিস দোকান থেকে কিনে এনে ব্যবহার করলাম এবং ওই জিনিসটি ব্যবহার করার পর যে ফেলে দেওয়া অংশ থাকে সেই ফেলে দেওয়া অংশ দিয়ে পুনরায় আবার অন্য ভাবে এই জিনিসটি ব্যবহার করাকে আমরা বিসাইকেল বলে থাকি।আমাদের সকলের উচিত রিসাইকেল করা কারণ আমরা আমাদের অর্থকে অযথা অপচয় করতে কেউ চাই না, বিন রিসাইকেল করলে আমাদের পরিবেশের অনেক জিনিস আছে যেগুলো অযথা নষ্ট হয়ে পড়ে থাকবে না রিসাইকেল বিন সবচেয়ে বেশি উপকার করে আমাদের পরিবেশকে সচল রাখতে।

আমরা প্রতিনিয়তই যেকোনো ধরনের বিভিন্ন প্লাস্টিকের পণ্য ব্যবহার করার পর আমরা ফেলে দিই আমরা যদি এটি ফেলে না দিয়ে, এটিকে পুনর্ব্যবহারযোগ্য করে তুলি তাহলে আমাদের পরিবেশ অনেক রকম দূষণ থেকে মুক্তি পাবে।আর পরিবেশকে দূষণমুক্ত রাখার জন্য আমরা আমাদের যতটুকু কর্তব্য আছে, সেগুলো আমাদের একান্ত উচিত। চলুন আজকে পরিবেশবান্ধব এমন একটি ফুলদানি তৈরি করে দেখাবো যেখানে আপনি আপনার ব্যবহারকৃত পণ্য দিয়েই এই ধরনের ফুলদানি তৈরি করতে পারবেন।

এ ধরনের ফুলদানি তৈরি করতে আপনার যা যা প্রয়োজন হবে তা হচ্ছে- দুটি প্লাস্টিকের কোকাকোলার বোতল, হোয়াইট সিমেন্ট, আপনার পছন্দমত রং ও তুলি, কাচি, মার্কার, শিরিষ কাগজ, গ্লু গান পানি এবং পাতলা কাপড় বা কাগজ।প্রথমে আপনাকে প্লাস্টিকের বোতল দুটিকে খণ্ড-খণ্ড করে কেটে নিতে হবে। একটি বোতল তিন টুকরা এবং বোতলের মুখের অংশ যেখানে লাল অংশ থাকে সেটি কেটে ফেলে দিতে হবে।

এরপর অন্য একটি বোতলের ক্যাপ এর অংশ খুলে ওই অংশ কেটে নিতে হবে। ক্যাপ এর বিপরীত পাশে আপনাকে মার্কার দিয়ে ভাল করে একে নিয়ে ঢেউয়ের মতো করে কেটে নিতে হবে। এরপর প্রথম বোতল এর একদম নিচের অংশ এবং উপরের অংশটি নিয়ে দ্বিতীয় বোতলের ঢেউ অংশের সাথে ভালো করে জোড়া দিতে হবে।

এখন একটি পাত্রে সাদা সিমেন্ট পানি নিয়ে গুলে নিতে হবে। গোলানো সিমেন্টে টুকরা কাপড় বা কাগজ ভাল করে ভিজিয়ে প্লাস্টিকের বোতলের গায়ে ভাল করে লাগিয়ে নিতে হবে।লাগানো হয়ে গেলে কিছুক্ষণ শুকাতে দিতে হবে। তিন থেকে চার ঘণ্টা শুকানোর পর আবার ভালো করে সাদা সিমেন্ট গুলিয়ে ওই বোতলের অংশে ভাল করে লাগিয়ে দিতে হবে। এভাবে আবারো ৪ ঘন্টা শুকাতে হবে। এভাবে দুই থেকে তিনবার আপনাকে এ প্রক্রিয়া টা করে যেতে হবে।

এর পর একটি গামলাতে পানি নিয়ে ভালো করে ওই ফুলদানি পানিতে চুবিয়ে সিরিজ কাগজ দিয়ে ঘষে মসৃণ করে নিতে হবে। মসৃণ করা হয়ে গেলে রং করে আপনার ইচ্ছেমত নকশা করে নিতে পারেন।নকশা কার্যক্রম হয়ে গেলে আপনি এবার ফুলদানির ভিতরে ফুল রেখে আপনি আপনার ঘরের যেকোন স্থানে সাজাতে পারেন।আপনারা যদি কোকের বোতল দিয়ে কিভাবে ফুলদানি তৈরি করে এই ভিডিওটি দেখতে চান তাহলে আপনারা আমাদের এই নিচের লিংকে ক্লিক করতে

Related Articles

Back to top button
error: Alert: Content is protected !!