আলোচিত সংবাদ

দারুন কায়দায় জল থেকে মাছ ধরে ডিম বের করে আবার জলে ছেড়ে দিচ্ছেন, সেই ডিম থেকে বাচ্ছা ফোটাচ্ছে ,ভাইরাল ভিডিও!

আজকাল প্রযুক্তির সাহায্যে অনেক কিছু করা সম্ভব হচ্ছে। প্রায় সকল ক্ষেত্রে আমরা উন্নত প্রযুক্তির ব্যবহার করে থাকি। প্রযুক্তি ব্যবহার করে থাকি নানা কাজে, নানা ক্ষেত্রে।

প্রায় সকল কাজেই আমরা আধুনিকতার সাথে সম্পূর্ণ করে থাকি। সব কাজেই আজকাল আধুনিকতার ছোঁয়া এসে গেছে। আধুনিক কাজ করার ক্ষেত্রে এই আধুনিক যুগে আধুনিক প্রযুক্তির ব্যবহার ও অপরিসীম। আধুনিক প্রযুক্তি ছাড়া এই যুগে কোন কাজ করার জন্য প্রায় অসম্ভব হয়ে পড়েছে।

আধুনিক প্রযুক্তি থাকলে প্রায় সকল কাজই খুব সহজে করা সম্ভব। এই আধুনিক প্রযুক্তির ব্যবহার ছড়িয়ে ছিটিয়ে রয়েছে প্রত্যেক জায়গায়, প্রত্যেকটি স্থানে এবং প্রত্যেকটি কাজে। সব কাজের মধ্যেই নতুন আধুনিকতার ছোঁয়া রয়েছে। আধুনিক ভাবে কাজ করতে আমরা সকলেই অভ্যস্ত হয়ে পড়েছি। প্রযুক্তি ছাড়া যেন আমাদের এক মুহূর্ত চলে না। তাই এখন আমরা যেখানেই যাই না কেন প্রযুক্তি আমাদের থেকে দূরে যায় না বরং আমাদের হাতের কাছেই এসে ধরা দেয়।

এমন একটি অদ্ভুত ও চমৎকার প্রযুক্তি হল জল থেকে ডিমওয়ালা মা মাছ গুলোকে ধরে সেই ডিমগুলোকে সংগ্রহ করে সেই দিনগুলো থেকে আবার বাচ্চা ফোটানোর কাজ করে সেই বিশেষ প্রযুক্তি। মা মাছ ছাড়া প্রজনন কাজ প্রায় অসম্ভব। কিন্তু প্রযুক্তির কাছে সবকিছু হার মানতে বাধ্য। আধুনিক প্রযুক্তির মাধ্যমে এই অসাধ্য সাধন করা সম্ভব হয়েছে। হয়েছে মাছের বংশ বিস্তার করার একটি সুন্দর ও ঝুঁকি মুক্ত মাধ্যম।

এমন একটি কাজ হচ্ছে মাছ চাষ করা। এখন বিভিন্ন কায়দায় মাছ চাষ করা হয় ।আধুনিক প্রযুক্তির দিয়ে প্রায় আধুনিকতার সাথে মাছ চাষ করে থাকে। এখন শুধু পুকুরে নয় বরং মাছ চাষ করার রয়েছে বিভিন্ন আধুনিক ফার্ম ।সে ফার্মে মাছ চাষ করার পাশাপাশি মাছের ডিম থেকে মা ছাড়া বাচ্চা ফোটানোর কাজ করানো হয়। কিভাবে এ কাজগুলো সম্পন্ন করা হয় তা এখনো হয়তো অনেক মানুষের অজানা।

মাছ চাষ করার ফার্মগুলোতে প্রজনন করার সময় হয়ে গেলে মা মাছ থেকে ডিম সংগ্রহ করে সেই ডিম গুলোকে আবার বিশেষ পরিচর্যার মাধ্যমে রেখে দেয়া হয়।সংগ্রহকৃত সেই ডিম গুলো থেকে বাচ্চা ফোটানোর কাজ করা হয়ে থাকে। এক বিশেষ প্রক্রিয়ার মাধ্যমে এই কাজগুলো সম্পন্ন করে থাকে। মাছগুলোকে জল থেকে ধরে এনে সেই মাছগুলো ডিম সংগ্রহ করে।

সংগ্রহ করা ডিমগুলোকে এক বিশেষ প্রক্রিয়াজাত করে মা ছাড়াই সে ডিমগুলো থেকে বাচ্চা ফোটানোর প্রক্রিয়া করে থাকে। আজকাল অনেক উন্নত মানের শিক্ষিত মৎস্যজীবী তারা এই অনন্য উন্নত পদ্ধতিতে তাদের মৎস্য খামার তৈরি করে ব্যবহার করছে। তাদের এই কাজটি প্রশংসার যোগ্য। তারা প্রযুক্তি ব্যবহার করে এমন একটি কাজ করিয়ে যা অবিশ্বাস্য

Related Articles

Back to top button
error: Alert: Content is protected !!