আন্তর্জাতিক

দেড় বছর পর খুলল স্কুল

প্রায় দেড় বছর পর স্কুল খুলল ভা'রতের দিল্লিতে।মহামা'রির কারণে এতদিন বন্ধ থাকার পর বুধবার থেকে স্কুল খুলে দেওয়া হয়েছে। এদিন দিল্লির বিভিন্ন স্কুলে ক্লাস করেছে নবম থেকে দ্বাদশ শ্রেণির শিক্ষাথীরা।

খবর আনন্দবাজারের করো'নার সংক্রমণ কমে যাওয়ায় ১৭ মাস পর দিল্লিতে স্কুল খোলার উদ্যোগ নেওয়া হয়।দিল্লির দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষের (ডিডিএমএ) নির্দেশনা অনুযায়ী, এদিন ৫০ ভাগ হাজিরার বিধি মেনে ছাত্রছা'ত্রীদের ডা'কা হয়। তবে মহামা'রির কারণে চেনা স্কুলজীবনের অনেক কিছুই বদলে গিয়েছে শিক্ষার্থীদের কাছে।

আনন্দবাজারের প্রতিবেদন অনুযায়ী, এদিন একই বেঞ্চে বসে বন্ধুর সঙ্গে খু'নসুটির সুযোগ হইনি শিক্ষার্থীদের। নিয়ম মেনে তাদেরকে বসতে হয়েছে একটি সিট ছেড়ে ছেড়ে। এছাড়া ক্লাসে ঢোকার আগে তাপমাত্রা মাপার মতো একাধিক কোভিড বিধিও মানতে হয়েছে ছাত্রছা'ত্রীদের।দিল্লির দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষের (ডিডিএমএ) নির্দেশনা অনুযায়ী, কোনও শিক্ষার্থীর মধ্যে সংক্রমণের লক্ষণ নজরে এলে যাতে তাড়াতাড়ি বাকিদের থেকে তাকে আলাদা করা যায় সে জন্য প্রত্যেক স্কুলে ব্যবস্থা করা হয়েছে ‘আইসোলেশন রুম’–এর।

যে স্কুলগু'লিতে দুটো শিফ্‌টে ক্লাস হয়, সেখানে সকালের শিফ্‌টের ছাত্রছা'ত্রীদের বেরোনো এবং পরের দফার ছাত্রছা'ত্রীদের ঢোকার মধ্যে এক ঘণ্টার ব্যবধান রাখার নির্দেশ দেওয়া হয়েছে।তবে যেহেতু ক্লাসরুম থেকেই অনলাইনেও ক্লাস নিয়েছেন শিক্ষক-শিক্ষিকারা, তাই ছাত্রছা'ত্রীদের একাংশ স্কুলে আসার বদলে এ দিনও বাড়ি থেকেই ক্লাসে যোগ দিয়েছে।

দিল্লির উপ-মুখ্যমন্ত্রী মণীশ সিসৌদিয়া বলেছেন, যদি সংক্রমণ বৃদ্ধির ইঙ্গিত মেলে তা হলে সঙ্গে সঙ্গে ফের বন্ধ করে দেওয়া হবে স্কুলগুলো। তার ভাষায়, স্কুল খুলতে সময় লাগে। বন্ধ যখন তখনই করা যায়। নিচের ক্লাসের ছাত্রছা'ত্রীদের স্কুলে ফেরানো নিয়ে পরবর্তী বৈঠকে সিদ্ধান্ত হবে বলে জানিয়েছেন তিনি।

Back to top button
error: Alert: Content is protected !!