লাইফস্টাইল

শি'শুদের মত নরম ত্বক পেতে ৩টি দারুণ ঘরোয়া উপায়

তৈলাক্ত ত্বকে রুক্ষ্মতার সমস্যা না থাকলেও সাধারণ, মিশ্র বা শুষ্ক ত্বকে এই রুক্ষ্মতার সমস্যা কত ভ'য়াবহ তা ভুক্তভোগী মাত্রই জানেন। যে কোন মৌসুমেই ত্বক ফাটে, থাকে টানটান ও খসখসে,

সাজলে ভালো লাগে না কারণ মেকআপ (Makeup) বসে না, শত চেষ্টার পরও মুখে হাত দিলে কেবল রুক্ষ্মতাই অনুভব করেন আপনি। এই সমস্যা থেকে মুক্তি চান? তাহলে জেনে নিন অসাধারণ ৩টি ঘরোয়া কৌশল আর খুব সহ'জে পান নরম, শি'শুদের মত কোমল ত্বক।

জাদুকরী উপাদান মধু
এই মধু হচ্ছে এমন একটি উপাদান যা আপনাকে কোন পরিশ্রম ছাড়াই এনে দেবে নরম ও কোমল ত্বক (Skin)। আপনাকে শুধু নিয়ম করে প্রতিদিন ব্যবহার করতে হবে। প্রতিদিন মুখে মধু মাখু'ন। তারপর রোদে যাবেন না, ফ্যানের নিচে বসে মুখের মধু শুকিয়ে নিন। ১৫ থেকে ২০ মিনিট লাগবে। তারপর উষ্ণ পানিতে তুলো ভিজিয়ে মুখ ধুয়ে নিন।, তারপর সাধারণ পানি দিয়ে মুধ ধোবেন। কোন ফেসওয়াশ ব্যবহার করবেন না। প্রথম দিন ব্যবহারের অনুভব করবেন পার্থক্য।

ডিম
হ্যাঁ, ডিমের ব্যবহার কেবল আপনার চুলকে নয় বরং আপনার ত্বককেও কোমল ও নরম করে তুলতে অসাধারণ। ডিম থেকে সাদা অংশ বাদ দিয়ে কেবল কুসুমটি নিন। একটি কুসুমের সাথে যোগ করুন ১ চা চামচ অলিভ অয়েল (Olive oil) ও ১/২ চা চামচ চিনি। ভালো করে মিশিয়ে নিন। এই মিশ্রণ মুখে ম্যাসাজ করে করে মাখু'ন। শুকিয়ে যাওয়া পর্যন্ত রাখু'ন। তারপর স্বাভাবিক পানি দিয়ে মুখ ধুয়ে নিন।

দুধের সর
দুধ জ্বাল দেয়ার সময় সর তুলে রাখু'ন। এই দুধের সর ভালো করে মেখে নরম করে নিন। তারপর দুধের সরের সাথে সামান্য মুলতানি মাটি (Mlantani soil) ও প্রয়োজন হলে পানি মিশিয়ে পেস্ট তৈরি করে নিন। ত্বকে কালো ছোপ ছোপ সমস্যা থাকলে সামান্য একটু হলুদ মিশিয়ে নিয়ে পারেন। মুখে মাখু'ন এই মিশ্রণ, শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন মুখ। তবে এটা মাখর পর বা তুলে ফেলার পর কয়েক ঘণ্টা রোদে যাবেন না। তাই ভালো হয় রাতেই ব্যবহার করলে।

Back to top button
error: Alert: Content is protected !!