লাইফস্টাইল

মুখে বয়সের ভাঁজ মুছে ফেলতে করলার ৪ ব্যবহার!

চেহারায় বয়সের ভাঁজ- বয়স কেবল সংখ্যামাত্র! এমন দা’বি কি জো’রের স’ঙ্গে ক’রতে পারেন আপনি? না কি চামড়ার ভাঁজে, চেহারার গড়নে নানা ভাবে চোখে পড়ে বয়সের ছাপ?

বয়সকে তোয়াক্কা না করে কেবল শা’রীরিকভাবে সক্ষম থাকার চেষ্টা তো ক’রতেই হবে, স’ঙ্গে চেহারাতেও যাতে বয়স থা’বা বসাতে না পারে, নজর রাখা উচিত সে দিকেও।

রূপবিশেষজ্ঞদের মতে, চেহারা থেকে বয়সকে সরিয়ে রাখার জন্য যে সব সবজির উপর ভরসা করা যায়, তাদের মধ্যে অন্যতম করলা। কিন্তু জা’নেন কি, ঠিক কী' উপায়ে করলা ব্যবহার করলে ত্বকের জন্য তা বিশেষ উপকারী হয়ে উঠবে? তাহলে জেনি নিন সেই নিয়ম।

১. করলায় রয়েছে প্রচুর ভিটামিন সি। তাই চামড়ায় লালিত্য ধ’রে রাখতে সাহায্য করে এই সবজি। ত্বককে টানটান রাখতেও এর জুড়ি নেই। তাই প্রতি দিন করলা সেদ্ধ করে তাতে লেবু ও নুন যোগ করে খান। এতে ত্বকের জৌলুস বজায় থাকবে দীর্ঘ দিন।

২. করলার রসের স’ঙ্গে কমলালেবুর রস মিশিয়ে তা মুখে মাখলেও উপকার পাবেন। এই মি’শ্রণ মুখে লা’গিয়ে অ'পেক্ষা করুন কিছু ক্ষণ। শুকিয়ে গেলে ঠান্ডা পানিতে ধুয়ে নিন মুখ। মৃ’তকোষ ঝরিয়ে ত্বকে আ’লাদা উজ্জ্বলতা আনে এই মি’শ্রণ।

৩. করলা র’ক্তের মধ্যেকার ক্ষ’তিকর পদার্থকে বিন’ষ্ট করে র’ক্তকে পরিশুদ্ধ রাখে। যার প্র’ভাব এসে পড়ে ত্বকেও। তাই ত্বক থেকে বয়সের ছাপ সরাতে ও ত্বককে সুন্দর রাখতে প্রতিদিন সকালে করলার রসও খেতে পারেন।৪. করলার বীজ সরিয়ে, তা বেটে মুখে লা’গান। সপ্তাহে তিন দিন এই ফেসপ্যাক ব্যবহার করলেই ত্বকের যৌ’বন ফিরবে রাতারাতি।

Back to top button
error: Alert: Content is protected !!