লাইফস্টাইল

যেসব কারণে পু’রুষরা চি’কন নারীকে পছন্দ করে

বেশিরভাগ পু’রুষই চিকন নারীদের প্রতি আকর্ষণ বোধ করেন। কিন্তু কেন! ব্রিটেনের বিজ্ঞানীরা গবেষণা করে দেখেছেন, যেসব নারীদের শরীরের ভর সূচক ২৪ থেকে ২৪.৮ এর মধ্যে তাদেরকেই জীবনসঙ্গী হিসেবে বেছে নিতে চান পু’রুষরা।

ব্রিটেন এবং অন্যান্য ৯টি দেশের ১৩০০ নারী-পু’রুষের ওপর এই গবেষণা চালানো হয়। বিভিন্ন গড়নের নারীদের ২১টি ছবি দিয়ে অংশগ্রহণকারীদের বলা হয়েছিল কম থেকে বেশি আকর্ষনীয়তার তালিকা তৈরী করতে।

দেখা গেছে নারী-পু’রুষ সবার পছন্দ একই ধরণের। শরীরের ভর সূচক ১৯ এর কাছাকাছি এমন নারীদের ছবি সবচেয়ে আকর্ষণীয় হিসেবে ধরে নিয়েছেন তারা। সুস্থ শারিরীক গড়নের জন্য টিকে থাকা এবং উৎপাদন ক্ষ’মতা এ দুটি বৈশি’ষ্ট বিবেচনা করা হয়।

আকর্ষণীয় দে’হের ক্ষেত্রে এই বৈশি’ষ্টগু’লো বিদ্যমান থাকা জরুরি। মোটা নারীদের ডায়াবেটিস, হৃদরোগ, নিম্ন উৎপাদন ক্ষ’মতা ই’ত্যাদি শারিরীক অ’সুস্থতার ঝুঁ'কি থাকে। নিম্ন উৎপাদন ক্ষ’মতা নারীদের আকর্ষণীয় করার পরিবর্তে মোটা করে দেয়।

অ'তীতে মোটা মানুষের দুর্ভিক্ষে বেঁচে থাকার আশ্চর্য ক্ষ’মতা ছিল। চর্বিযু'ক্ত দে’হকেও তারা আকর্ষণীয় করে তুলতে পারতো। বর্তমান সময়েও বলা হচ্ছে, একটি নির্দি’ষ্ট পর্যায় পর্যন্ত চর্বিযু'ক্ত দে’হকে আকর্ষণীয় করে তোলা সম্ভব।

ন্যাশনাল সায়েন্স ফাউন্ডেশন অব চায়না এর অর্থায়নে বিশ্বের বিভিন্ন প্রতিষ্ঠানের ১০ জন গবেষক এই গবেষণা চালিয়েছেন। গবেষণাটি প্রকাশিত হয়েছে পিয়ার্স সাময়িকী'তে।

Back to top button
error: Alert: Content is protected !!