লাইফস্টাইল

কী' করলে ত্বকের বয়স বাড়ে না?

বয়সের আগেই বয়স বেড়ে যায় অনেকের। অনেকের আবার বয়স বাড়লেও চেহারায় তার ছাপ পড়ে না। চেহারায় বয়সের ছাপ পড়ার পেছনে দুশিন্তা, অবসাদ, দূষণ নানাকিছু কাজ করে।

তাই ত্বকের বয়স ধরে রাখতে চাইলে যত্ন নিতে হবে নিয়মিত। সেজন্য যে খুব বেশি ক'ষ্ট করতে হবে, এমন নয়। কিছু কাজ নিয়মিত করলেই আপনার ত্বকে তারুণ্য ঝলমল করবে।সানস্ক্রিন: সূর্যের অ'তিবেগুনি রশ্মি ত্বকের মা'রাত্মক শত্রু। তাই রাস্তায় বেরোনোর আধঘণ্টা আগে সারাবছর মেখে নিন সানস্ক্রিন। এমনকি শীতেও। তাহলে আর ত্বকের বয়স বাড়বে না দ্রুত।

রূপচর্চা: সপ্তাহে একবার তো অবশ্যই পারলে দুইবার ত্বক মা'র্জনা করুন স্ক্রাবারে। এতে ম'রা ত্বক সরে নতুন ত্বক জন্ম নেয়। আপনা থেকেই ত্বকে আসে দীপ্তিময় লাবণ্য। দোকানের উপকরণের বদলে চিনিগুঁড়া আর ক্রিম বা দুধের সর দিয়েও বাড়িতে বানিয়ে নিতে পারেন স্ক্রাবার।

পুষ্টিকর খাবার: সুস্থ ডায়েট হলো ত্বকের তারুণ্য ধরে রাখার অন্যতম উপায়। মৌসুমী ফল, সবজি, শাক ছাড়াও তাই ডায়েটে থাক ভিটামিন এ, ই আর সি। জাঙ্ক, মিষ্টি খাবার এড়িয়ে চলুন যতটা সম্ভব।ধূমপান নয়: টেনশেন এড়াতে ধূমপান করেন অনেকে। সেই বিষাক্ত ধোঁয়ায় শরীরে পাশাপাশি ক্ষতিগ্রস্ত ত্বকও। রোজ ধূমপান করলে বয়সের ছাপ তাড়াতাড়ি ধাবা বসাবে ত্বকে। তাই আজ থেকেই বলুন ধূমপান না বলুন।

প্রচুর পানি পান: তারুণ্যের সহ'জ দাওয়াই হলো পানি পান করা। প্রতিদিন প্রচুর পানি পান করুন করুন। ঘাম, ইউরিনের সঙ্গে বের হয়ে যাবে শরীরে জমে থাকা দূষণ। ত্বকের আর্দ্রতা বজায় থাকে। পেলব ত্বকে হবে না ব্রণের আক্রমণ। বয়স থাকবে থমকে।

Back to top button
error: Alert: Content is protected !!